Sunday, August 14, 2016

মধ্যবিত্ত

মধ্যবিত্ত
.................... ঋষি
==================================================
আসলে আমি মধ্যবিত্ত
তাই আমি খুঁজে পেতে আঁকড়ে ধরি এক মধ্যবিত্ত জীবন।
বৃষ্টিতে ভিজতে ভিজতে হঠাৎ ভাবনাপ্রবণ হয়ে পড়ি
সেই আমি বাজারে গেলে দরদাম করে মাছ কিনি।
রোজ সকালে  বিরক্ত হয়ে অফিসে যাই
সেই আমি বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে বাস মিস করি প্রতিদিন প্রায়।
.
আসলে মধ্যবিত্তের কোনো জাত নেই
এই ভীষণ চালাক  আর এই বোকা ,
আবার পথচলতি মধ্যবিত্ত কোথাও একা কিংবা কখনো দোকা।
মধ্যবিত্ত বেঁচে থাকে সাধারণ হয়ে
কিন্তু মনের কোন বাস করে কোনো অসাধারণ যাপন।
মধ্যবিত্ত সংসার করে জোকের  মতো
অথচ প্রতিদিন প্রায় স্বপ্ন দেখা সন্ন্যাসী হবার।
মধ্যবিত্ত  অবসরে সিনেমা দেখে
তারপর নিজেকে মনে করে নায়ক আর স্ত্রীকে প্রেমিকা ।
রাত্রে বেলা স্ত্রীর শরীরে ঠোঁট ঘষে
মধ্যবিত্ত হঠাৎ ভীষণ প্রেমিক  হয়ে ওঠে।

আসলে আমি মধ্যবিত্ত
তাই আমার ভাবনারা হাজারো বেঁচেও মধ্যবিত্ত থেকে যায়।
আকাশের দিকে চোখ রেখে স্বপ্ন দেখি জিতে ফেরার
অথচ ফিরে আসি  রোজ হেরে গিয়ে নিজের কাছে।
সেই আমি  কোনো কবিতা পাড়ায় যখন কবিতা ফেরি করি
মনের কোনে মিথ্যা কিছু  লিখে ফেলি রোজ। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...