Saturday, August 6, 2016

নিয়মিত চিড়িয়াখানা

নিয়মিত চিড়িয়াখানা
............ ঋষি
=============================================
সামনে পরে আছে বিস্তীর্ণ কোনো বোবা রাস্তা
নগ্নতা মোড়া শহরের ফাঁকে বেআব্রু বিজ্ঞাপন।
আমি শহর দেখতে পাই
সভ্যতা তাকিয়ে কাঁচের ঘরের ভিতর কোনো তাসের ঘরে।
হুড়মুড় করে কাটছে একটা শতাব্দী
মানুষ যেখানে শুধুই জীবন।  

তোমার চোখের মায়াময় ছায়া আমাকে দিও
দিও এক রুমাল ভর্তি তোমার শুকিয়ে থাকা ঘামের রেনু।
নির্বাক আমি শহরের রাস্তায়
সামনে বিজ্ঞাপন নীরবতা যা চারদেয়ালে পাওয়া যায়।
সেপ্টিপিন জুড়ে থাকা সভ্যতা
আমার বুকের বোতাম খোলা নগ্নতার ইচ্ছা।
আমি হাসতে পারি
একটা চওড়া মেঘভর্তি  আকাশের চিঠি আমার কাছে।
এই শহর কোনো প্রয়োজনহীন যাপন
আর আরো দূরে সভ্যতা কর্মরত
এখন দিন।

সামনে পরে আছে মেঘ ভর্তি অনেকগুলো ভাবনা
আজ ,কাল ,পরশু সব নিয়মের পসরা সাজানো অভ্যেসে বায়না।
আমি শহরে আছি
আর এই  শহুরে সভ্যতার ভিতর একটা বাঘ বসে
আমি আমরা নাগরিক
কোনো নিয়ম ভর্তি চিড়িয়াখানার। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...