Monday, August 15, 2016

গাছেদের কথা

গাছেদের কথা
.................. ঋষি
=====================================================
ভুল করে একদিন লিখেছিলাম গাছেদের কথা
আমি চারা গাছ না ,সদ্য যুবক ,এম এ পাশ।
আর একটা তকমা আছে বেকার
আরো আছে আজ দু বছর রিটায়ার্ড বাবার ঘাড় ভেঙে খাওয়া।
সংসারী আর পাঁচটা মায়ের আঁচলে বাঁচা
আর এক জন গার্লফ্রেন্ড ,না নাম বলবো না।

আসল তো বলি নি
আমার অনেক স্বপ্ন আছে একটা আস্ত গাছের মতো আকাশ ফুঁড়ে দাঁড়ানোর।
আমার অনেক স্বপ্ন আছে বাবা মায়ের মতো সংসার করার
তারপর আবার  গাছ।
না বলতে লজ্জা করছে তবু বলি
আমার গার্লফ্রেন্ডটি সুন্দরী ,ছুঁয়ে দেখেছি ,হ্যা চুমু খেয়েছি।
তবে এর বেশি না
ও আমাকে ভালোবাসে বলে
আর আমার মনে হয় ওকে ছাড়া আমি বাঁচবো না।
এর বাইরে পরশু একটা ইন্টাভিউ ছিল
গিয়ে দেখি আমার মতো আরো অনেকে রয়েছে এই জঙ্গলে।
সকলে তো আর আকাশ ছোঁয় না
কেউ কেউ পরগাছাও হয়।

ভুল করে একদিন লিখেছিলাম গাছেদের কথা
আজ আমি লিখলাম নিজের কথা।
জানি না কি হবে ,শুধু বাবাকে দেখি
একমনে লাল কালিতে দাগিয়ে যান খবরের কর্মখালির  পাতা।
চারা বড়ো হবে ,আকাশ ছোঁবে ,তারপর আরো স্বপ্ন জীবন
কিন্তু বাবা জানে না এখন শহরে গাছ ছাটাই চলছে। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...