Thursday, August 4, 2016

লুকোনো খাতা

লুকোনো খাতা
................... ঋষি
=============================================

আমাকে দুঃখ দিতে পারিস
না ভুলেও সুখ কখনো আমার উঠোনে পাখির দানা খায় নি।
আমাকে দূরে ঠেলতে পারিস
এই হৃদয়ের দেওয়ালে অজস্র ক্ষতের ফাঁকে।
আরেকটা ক্ষত বাড়ুক ক্ষতি নেই
শুধু আমাকে জড়িয়ে ধরিস না বাঁচার আশায়।

আমি তো মরে গেছি কবে
আমার কফিনের শেষ পেড়েকে সম্পূর্ণ ঈশ্বরের উপস্থিতি ছিল।
এই পৃথিবীর পথে আমি হেঁটেছি জেসাসের মতো
আমি প্রতি ঝরে পড়া রক্তবিন্দু শুধু  শান্তির ছিল।
আমি যে পথে হেঁটেছি
সেটা শুধু ঈশ্বরের খোঁজ ,যেন কোনো অধিকার
আমি যে পথে ফিরেছি
সেটা শুধু ঈশ্বরের চোখে ,পিছু ফিরে দেখবার
আসলে আমার কোনো শোক নেই ,নেই কোনো উপস্থিতি
আমি তো মৃত কোনো শহরের মতো জনবসতিহীন

আমি দুঃখ দিতে পারিস
না ভুলেও সুখ আমাকে কখনো স্পর্শ করে নি।
আমার বুকে জ্বলতে থাকা ভিসুভিয়াসের লাভা সভ্যতাকে নয়
শুধু আমাকে পুড়িয়েছে।
আমি ফিরে গেছি নিজের সাথে ঈশ্বরের মত কোনো স্পর্শহীন
শুধু আমার এই কবিতা লুকোনো খাতায়। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...