Thursday, August 25, 2016

ইনকিলাম জিন্দাবাদ

ইনকিলাম জিন্দাবাদ
................ ঋষি
==================================================
সময়টা আজ থেকে পিছিয়ে দেব
আমি এগিয়ে যাবো সেই ঐতিহাসিক পলাশীর প্রাঙ্গনে।
সামনে দাঁড়িয়ে আমার বিশ্বাসঘাতক মীরজাফর
আর পরগাছা সেই লাল মুখ বাদরগুলো।
তারপর কামানের গোলাগুলো ছুটিয়ে দেব আবার বাঁচার আশায়
এই দেশে যাতে অন্ধকার না নামে।

আমি দেশ বলি
তোমরাও তাকিয়ে থাকো আজ টুকরো থেকে টুকরো দেশে।
ছোট ছোট ভাঙাচোরাগুলো জুড়ে আমি কবিতা লিখি
কখনো পদ্মা কিংবা গঙ্গার পবিত্র জলে আজ গ্যালন গ্যালন বীজাণু।
আমি সবুজ লিখতে গিয়ে
দাঁড়িয়ে পড়ি আইনের দেবীর বন্ধ চোখে।
যেখানে ধর্ষিত হয় সদ্য যুবতী নারী ,কিংবা কোনো আশ্রয়হীন পাগলী
হাওয়ায় ফুলতে থাকা জীবন বিজ্ঞানের পাতা আর সামাজিক রাষ্ট্র নীতি।
সভ্যতা কাঁদতে থাকে কোনো শৈশবের হাত ধরে চায়ের দোকানে
আমি সবুজ হারিয়ে ফেলি আর রক্তের ধারা জালানওয়ালাবাদ।
আমি পুড়তে থাকি নিজের ভিতর ধর্মের কাপুরুষতায়
আমি উলঙ্গ কোনো দিনে ,অনাবৃত্ত সময় লিখে ফেলি।

সময়টা আজ পিছিয়ে দেবো
আজ থেকে  সত্তর বছর আগে সদ্য জন্মানো দেশে।
বিপ্লবীদের  মতো গর্জে উঠবো ইনকিলাব জিন্দাবাদ
এক পাশে থাকবে সময়।
আমি সময়ের মানুষের অন্তরে কবিতা লিখে দেব
জানো তোমরা ইনকিলাবের মানে ?

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...