Tuesday, August 2, 2016

পাশাপাশি হাঁটা

পাশাপাশি হাঁটা
.............. ঋষি
===============================================
কোন জন্মের কথা বলছিস চলন্তিকা
তোর জন্মের পরেই তোর জন্মে আমার পায়ের ছাপ।
তোকে আমি জন্ম দিতে পারি নি সেটা আমার অক্ষমতা
কিন্তু জানিস তোকে ছুঁয়ে আমি মরতে পারি।
কিংবা ধর বাঁচতে
যোজন দূরে ,যোজন আয়োজনে কোনো স্বপ্ন সুখে।

চলন্তিকা এই পথে কেউ নেই
শুধু তোর হাত আমাকে ছুঁয়ে হেঁটে চলা চেনা হৃদয়ে পা রেখে।
এখানে জন্ম ,মৃত্যু কেউ কোত্থাও নেই
আছে শুধু নিজের সাথে অবিরত কথা বলা।
চেনা সুখ ,অচেনা দরবারে সারেঙ্গির তার ভাঙা গান
চেনা অসুখ ,অচেনা রাস্তায় গোলাপের সুবাস হৃদয়ে ধরা।
আসলে কাউকে চাই না আমি চলন্তিকা
তোর সাথে ,তোর কাছে ,কিংবা পাশাপাশি পথচলতি সময়ের লোকালে।
স্টেশন ছেড়ে স্টেশনে অচেনা গন্তব্য অনির্দিষ্ট বাঁচা
আর কোনো অচেনা স্টেশনে নিয়মিত কোনো রেললাইন ধরে
পাশাপাশি আমাদের হাঁটা।
কোনো শব্দ নয় ,নিস্তব্ধ কোনো মেঘলা দুপুরে
আমাকে মনে করতে লাগে না তোকে ,তুই সম্পূর্ণ।

কোন জন্মের কথা বলছিস চলন্তিকা
মৃত্যুর পরে যদি কোনো জীবন থাকে সেখানে অজানা আতংক।
তাই একটাই অনুরোধ
আর কোনো জন্ম নয় ,না আর কোনো মৃত্যু।
শুধু প্রয়োজনটুকু রেখে। জীবন সঙ্গত
পাশাপাশি হাঁটা। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...