Wednesday, August 10, 2016

লেড়কি কভি দোস্ত নেহি বন সকতা

লেড়কি কভি দোস্ত নেহি বন সকতা
............. ঋষি
================================================
বন্ধু ,না সে সম্ভব নয়
আমার মেয়েবেলায় প্রথম ঋতুতে মা বলেছেন
বড় হলি ছেলেদের এড়িয়ে চলিস। ,
যৌবনে তো সিনেমার একটা ডায়ালগ কানে লেগে গেছে
ল্যাড়কা অউর লেড়কি কভি দোস্ত নেহি বন সকতা
তারপর আরেক থিওরি মোম আর আগুন।

বিজ্ঞাপনে  প্রায় দেখি একটা ছেলে আর মেয়ে হাত ধরে হাঁটছে
আমার প্রশ্ন করতে ইচ্ছে করে ওরা কারা ?
ছোটবেলা থেকে শোনা
মেয়েরা মেয়েদের বন্ধু হতে পারে না,
আমার জানতে ইচ্ছে করে তবে আমাদের বন্ধু কে ?
বাবার কাছ থেকে স্বামীর ঘর তারপর আজ সন্তানের
শুধু প্রবাহের মতো ভূমিকা বদল
আমার জানা হলো না এখনো এদের মধ্যে বন্ধু কে ?
মনের কোনে আজও একটা ভয় কাজ করে
পুরুষরা বাঘ আর নারীরা  মাংস
একটু এদিক ওদিক হয়েছে তো প্রাণ সংকট।
শুধু আওড়ানো হলো নারীবাদ, পুরুষ আর নারী সহাবস্থানে
কিন্তু আমাদের মনের কোন ভয় লুন্ঠিত হবার ।

বন্ধু ,না সে সম্ভব নয়
যৌবনে শুনেছি পুরুষরা রকে বসে আড্ডা মারে বন্ধুদের সাথে
আর যে মেয়েরা রকে বসে তারা অন্যরকম তারা বাজে।
আসলে যেগুলো খুব স্বাভাবিক ভাবে সামাজিক হতে পারতো
সেগুলো মেয়েদের জন্য বাজারী
তাই তো আজও আমি বন্ধুহীন এবং ভীত।  

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...