Wednesday, August 17, 2016

অন্য ঠিকানায়

অন্য ঠিকানায়
................... ঋষি
=============================================
বড় সাধ হয় তোমার পাখি হতে
আকাশ থেকে এই সময় দেখার একমাত্র উপায় চলন্তিকা।
তুমি হিসেবে বোঝো না
বোঝো না সময়ের দুর্দিনে ভেসে যায় প্রিয় শহর।
শুধু তোমার বাঁচতে ইচ্ছে হয়
পাখি হয়ে ,ওই বিশাল আকাশে ,একলা জীবিত ইচ্ছায়।

আচ্ছা চলন্তিকা তুমি যদি পাখি হও
আমি কে তবে ?
আমাকে তোমার  আকাশ করতে পারি ,শুধু তোমার।
আমার নীলের সাথে মিলেমিশে ক্যামোফ্লেজে তুমি একা হতে পারো
আমার মতো।
তোমার নীল পালকে ভর করে তুমি আকাশের সাথে
ছবি আঁকতে পারো কোনো স্বপ্নের।
যেখানে সব চুক্তি শেষে মিলবে না কোনো পথ
তুমি আকাশে মিশে ,আকাশে হেঁটে ,ঠিক আমার কাছে।
এই তো
তোমাকে ছুঁয়ে দিলাম আমি।

বড় সাধ তোমার চলন্তিকা পাখি হয়ে বাঁচার
ছোট্ট নিজের কুঁড়ে ,ছোট স্বপ্ন চোখে এই সময় হাসার।
আসতে পারো তুমি আমার কাছে
ভাসতে পারো তুমি ডানায় ভর করে আকাশের কবিতায়।
কিন্তু না তোমাকে যেতে দেবো অন্যকোথাও
আকাশের বুক ছেড়ে অন্য ঠিকানায়। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...