Wednesday, August 10, 2016

নির্বাসন

নির্বাসন
............... ঋষি
============================================
বহুদিন জানা হয় নি কেমন আছো ?
বহুদিন আমার হাত ধরে হাঁটো নি সায়ন।
মনে হয় দুজনে আয়নার দুপাশে
একলা দাঁড়িয়ে কায়দা করে।
যাতে আয়না না ভেঙে পরে
নির্বাসনে।

রাতের বাতি নিভে যায়
ক্লান্ত তুমি তোমার অফিসের কাজ আর আমার সংসার।
কিন্তু এই সংসার শুধু কোনো  বাড়ি হয়ে থেকে যায়
যেন কোনো পাঁচিল।
আমি তুমি দুপাশে দাঁড়িয়ে যত্নে আগলে
শুধু এইটুকু।
রাতের সিলিঙে তারা ফোঁটে
আমার চলে যাওয়া পুরোনো সেই ভালোবাসার দিনে।
তুমি বলতে সায়ন
একটাও রাত তোমাকে ছাড়া ভাবা যায় না।
আজও আমরা একসাথে
কিন্তু বালিশের দূরত্ব কমে ভালোবাসায় ফেরা যায় না।

সামাজিক মোড়কে ঢাকা কোনো নিয়ম ভর করে
সকাল হয়।
আমি আটপৌঢ়ে শাড়ি ,তোমার অফিসের তারা
বাবানের স্কুল সব থাকে একইরকম।
শুধু আমাদের
কাছাকাছি থাকা হয় না।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...