Monday, August 15, 2016

ব্যস্ত শহর

ব্যস্ত শহর
............. ঋষি
========================================================
তোর শহর ব্যস্ত এখন
আমার শহর তোর মতোই গাড়ি ,ঘোড়া ,রিকশার হর্ন।
তোর শহরে সদ্য এখুনি জ্বলে উঠলো রাস্তার আলো
আমার শহরে আমি বুঝি না কখন আর কখন অন্ধকার।
ব্যস্ত শহরের ব্যস্ত নাগরিক হয়ে
আমি খুঁজি তোকে আর তোর মাঝে ব্যস্ততা।

ফোন টা কেটে গেলো
আশেপাশে গজিয়ে উঠলো ঘাস আমি যেন কোনো প্রাচীন বৃক্ষ।
বুকের পাটাতনে অনবরত কাঠঠোকরা আবদার
ঠুক ঠুক ,ঠুক ঠুক ,খোদাই চলছে।
নিজের ভিতর নিজেকে খোঁড়াতে কখনও ব্যস্ততা নয় জানিস
সেটাকে বলে অভিনয়।
আর আমি অভিনিত শহরের প্রকোষ্ঠে বসে
প্রাচীন বৃক্ষ।
শহরের ধুলোয় ,শহরের অন্ধকারে ,জঞ্জালের স্তূপে দাঁড়িয়ে ভাবছি
তুই আর নেই ফোনের ওপাশে।

তোর শহর এখন ব্যস্ত
ব্যস্ত শহরের নাগরিক আমরা নিজের নিজের চেষ্টায়।
কিন্তু  তোর শহরে যখন রাত্রি
আমার শহরও ঘুটঘুটে অন্ধকার কোনো যন্ত্রণার মতো।
আরেকটা দিন ফুরোচ্ছে বুঝলি
সমস্ত বিশ্ব চরাচরে আর কিছুক্ষন তারপর ব্যস্ততা খতম।   

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...