Monday, August 15, 2016

নীল রং

নীল রং
............. ঋষি
=================================================
অনেকটা সন্ধি করে চলন্তিকা
আমার বিকেলের এই কবিতায় দারুন বাহারি তুই।
সন্ধ্যাঝুঁড়ির মতো কোনো ব্যস্ত দরবারে
পঙ্কজ উদাসের গলায় সেই গজল কিসি নজরকো তেরা ইন্তেজার।
লং প্লেয়ারে বাজতে থাকা হৃদয়ের সুর
ঈশ্বর এসে দরজা খোলে , দরজায় তোর মুখ।

আমাকে ছেড়ে যাওয়ার থেকে
আমাকে মেরে ফেলা ভালো এমনি বলেছিল সময় আর দরকারি।
শহরের শেষ ট্রামে সময় চুরি করে শহরের সাথে
আমি রাস্তা দেখি।
ভাবতে থাকি চলন্তিকা হঠাৎ যদি এই ট্রাম বুকে উঠে যায়
তারপর আমিও কি জীবনানন্দ।
সেই আহত শালিখের দেশে শঙ্খচিলের বেশে
ফেলে আসা খৈ।
আর চারিপাশে হরি বল আর হরি বল
আর তারপর   .......

অনেক দিনের পরে হঠাৎ মনের জানলায়
তুই দাঁড়িয়ে সেই প্রিয় আকাশ রঙের শাড়িতে।
আমার দিকে তাকিয়ে বলিস মনখারাপ
আমি হাসি হেঁটে যায় তোর দিকে ,হাত বাড়িয়ে ছুঁতে চাই।
দেখি আকাশের নিচে আমি একলা দাঁড়িয়ে
আমার মুঠোয় আকাশের নীল রং। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...