Thursday, August 18, 2016

খারাপ কথা

খারাপ কথা
.................. ঋষি
==============================================
আচ্ছা তবে খারাপ বলি আয়
বুকের উপর গন্ধমাদন আর মিস্টার হনুমান দে ছুটে।
বাঁচাতে হবে ?
আয় বাঁচবি ? কিন্তু কিভাবে সেটা তো বল।
দরজা খোল ভিতরে ঢুকবো
ধুপ ধুনো আর পুজোর কিছু মন্ত্র ,,,,ধুস নাস্তিক আমি।

হ্যা রে শোন পুরো অসামাজিক আমি
আমার কোনো জন্ম নেই ,নেই কোনো পিতার ভিটে।
আসলে জানিস তো আমার কোনো মাটি নেই
নেই কোনো বেঁচে থাকা এই চরাচরে সবটাই জীবিত আর যাপন।
কি বললি ? এগুলো খারাপ কি ?
আয়  তবে দুচারখান খিস্তি দি আমি ,রাম খিস্তি।
আরে জানিস না রাম গেলেন বনে ,ঝাড়া চৌদ্দো বছর
কিন্তু আমার না আছে বছর ,না আছে মাস।
সবটাই পরিহাস
আর এই বাঁচার অভিমান ,তুইও অভিমানী বড়।

আচ্ছা তবে খারাপ বলি আয়
তোর বুকের সাইজ কত ?কত তোর শরীরের  মাপ ?
হাসছিস যে ,আরে দুচারখান রাম  খিস্তি
কি বললি ? শরীরে নাম মহাশয় ,যাহা সহাবে। .....
ঠিক তাই আমি এক অসমাপিকা ক্রিয়া
যার সমাপন নিজের অন্তরে। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...