Friday, July 5, 2013

RISHI026@GMAIL.COM


#### " আমার শহর ( ৮ ) " ####

লেখক : ঋষি

একটা দুটো বৃষ্টির ফোঁটা পরছে 
অনেক্ষণ মেঘ করেছিল আমার শহরে । 
এবার বৃষ্টি শুরু হলো 
আজ যেন কাঁদছে আমার শহর । 
সকাল থেকে মুখ ভার 
কোনো এক অভিমানী প্রেমিকার মতো হাবভাব । 
এখন শহর জুড়ে বৃষ্টি নামলো
এবার একটু শীতল ভাব । 
ফুটপাথে প্লাস্টিকের উপর বৃষ্টির শব্দ 
ঠিক যেন শহরের হৃদয় স্পন্দন । 
প্রতিটা শেডের নিচে কালো চুলের ভিড়
কচি মুখগুলো আর কিছু ভিজে জামা 
ভিজে পথঘাট ভিজে শাড়ি। 
সারি দেওয়া ভিজে শরীর 
অপেক্ষায় বৃষ্টি থামার। 
রাস্তার ম্যানহলের মুখগুলোতে জমা জল 
জমা ময়লা  শহরের  । 
কেমন যেন ঢিলে ভাব আমার শহরে 
পথে ক্লান্ত যান । 
হৃদয়ে শ্রান্তির ছোঁয়া
ভীষণ শীতল এখন আমার শহর । 
ব্যস্ত শহরে এখন ভীষণ শান্ত 
দু এক ফোঁটা বৃষ্টি এখন তুমুল । 
অভিমানের জমে ওঠা বাস্প 
নেমে আসছে প্রবল গতিতে । 
চিরে দিয়ে শহরের  বুক 
শহরের কান্না বোধাই
আরো জোরে নামছে শান্তির আশায় । 
আমার শহরে এখন বৃষ্টি তুমুল বৃষ্টি 
সবার অপেক্ষা বৃষ্টি থামার।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...