Friday, July 12, 2013

RISHI026@GMAIL.COM


#### " পৃথিবী একটা গ্রহ " ####
লেখক : ঋষি

সৌর মন্ডলে কটা গ্রহ 
আমি জানি না, 
মুর্খ মানুষ ,দিন আনি দিন খাই
তবে পৃথিবী একটা গ্রহ তা জানি ।। 
যখন মাঠে চাষ করি 
তখন আমার শরীরে পৃথিবীর খিদে লাগে । 
যখন আমি বৃষ্টিতে ভিজি 
তখন আমার মনে পৃথিবী রঙিন লাগে । 
যখন রাত্রে কুঁড়ে ঘরের বারন্দায় লন্ঠন পোড়ে 
আমি হুঁকো টানি
তখন আমার শান্ত লাগে পৃথিবীটা।  
কিন্তু যখন কোনো এক শারমিনকে 
পাঁচজন তুলে নিয়ে যায় 
ধর্ষণ করে কুকুরের মতো ছিঁড়ে খায়,
তখন মনে হয় পৃথিবীটা ছিঁড়ি আমি 
হাল দিয়ে মাটির মতো দুভাগ করি । 
যখন জমিদার অসময়ে বিনপৈসার গতর চাই 
তখন মনে হয় ফাঁটিয়ে দি মাথা নারকোলের মতো 
নারকোল শাসের মতো মগজ নিয়ে খেলা করি । 
যখন অকারণে ঠকিয়ে নেই আমায় 
আমার ভাগের ফসল কেউ 
মনে হয় মাথা ঠুকি মাটিতে।  
আমি মুর্খসুখ্য চাষী মানুষ 
দিন আনি দিন খায় 
আমি পৃথিবীর কি বুঝি ?
তবে এটা বুঝি 
পৃথিবী একটা গ্রহ 
আর আমার এই গ্রহে বাস।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...