Friday, April 18, 2014

rishi026@gmail.com

সভ্যতার বদল চাই
..............ঋষি

নত জানু হয়ে সভ্যতার কাছে আমি ভিক্ষা চাইবো
আমার লজ্জা করবে না কারণ এ মানচিত্র আমার।
মানচিত্রের মাঝে মহাদেশ  ,টুকরো করে দেশ
টুকরো করে রাজ্য ,আরো টুকরো টুকরো শহর,গ্রাম।
আমি মানি না কিছু
আমি আকাশের মত জড়িয়ে ধরি গোলক কে।
অক্ষাংশের মত আমার উপস্থিতি
আমি মাথা নিচু করি সভ্যতার কাছে।
শুধু কিছুতেই বদলাতে পারি না সভ্যতা
কিছুতেই শেখাতে পারি না সভ্যতার মানে।

টুকরো টুকরো করে অনাহারে থাকা আগুন এই সভ্যতায়
কিসের যেন কালো লোভের দাগ।
আরো আর আরো ,আরো চায়
চায় অর্থ ,চায় অধিকার,চাই শরীর ,চাই রক্ত।
চাই না জীবন ,চাই না প্রেম ,চাই না মুক্তি
শুধু যুক্তি আর যুক্তি।
ছড়িয়ে ছিটিয়ে অগোছালো পৃথিবীর চাকায়
শুধু লেখা আছে বনবন করে ঘোরা।
আর বনবনে নোঙরা মাছি সভ্যতার গভীরে
শুধু অনাদরে পচতে থাকা সভ্যতা।

আগুন থেকে চাকার দূরত্ব ,মানুষ থেকে মনুষত্ব
খাবারের থেকে খিদের দূরত্ব ,আইনকানুন আর হাজারো স্বত্ব।
সব সত্যি সাজানো গোলকের গায়ে সভ্যতার গিলোটিন
প্রকৃতি আর প্রকৃত সবটাই ভিষণ মেকি।
লন্ডভন্ড তান্ডব বদলানো সাবেকি
সভ্যতার মুক্তি চাই ,পাঁচ পয়সার মোমবাতি নিস্তব্ধ বিপ্লব।
সভ্যতায় আলো চাই ,জমানো পাপের কবরে সত্য যুগ
সভ্যতার বন্ধ দরজায় সময়ের করাঘাত।
আমি মাথা নিচু করে অতি বিনয়ের সাথে বলছি
আমার এই সভ্যতার বদল চাই। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...