Friday, April 11, 2014

RISHI026@GMAIL.COM

নিজেকে খোঁজা
............ঋষি

ক্ষয়ে যাওয়া বোবা শব্দরা অক্ষর খোঁজে
ঝরে পরা শিশিরের কুচোগুলো।
মাড়িয়ে চলে সময় অসময়ে
বড্ড তৃষ্ণা নড়েচরে আসে ট্রামের মতো।
কিছু  শব্দ আমাকে ভীষণ ভালোবাসে।

আকাশে গোল ছাতায় তারাদের সাতকাহন
কিছু তারা কখন যে খসে যায়।
কখন যে জীবন হাসে আকাশে চাঁদে
কখন যে জীবন দুরে চলে যায়।
আর সময়  জ্বলন্ত চিতায় পুড়তে থাকে।

আশা বড় আশা তোমায় ছুঁয়ে থাকে
তোমার স্পর্শ আসলে হৃদয় ভালোবাসে।
কবিতার খাতা যখন রক্ত চোষে
সূর্য ছোটায় চিতা বৈশাখ চৈত্র মাসে।
আর তখনি আমার তৃষ্ণা পায়।

তৃষ্ণা আকাশ ,তৃষ্ণা বাতাস
তৃষ্ণা সুরে ,বহুদূরে ,তোমায় ছুঁয়ে থাকে।
আমি যখন লাগামছাড়া পঙ্খিরাজে চড়ি
পাঁকের মাঝে পদ্মগুলো মিছে খুঁজে মরি।
বন্য এই জংলি প্রেমে তোমায় জড়িয়ে ধরি।

ক্ষয়ে যাওয়া জীবনের পাতা জীবন খোঁজে
খোঁজে প্রেমটাকে তোমার হৃদয় অভিধানে।
আমি শুধু মুক্ত আকাশে সময় খুঁজি
তোমার কিছু লোকানো জমানো অভিমানে।
আসলে আমি তোমার মাঝে নিজেকে খুঁজি। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...