Sunday, April 13, 2014

RISHI026@GMAIL.COM

শুধু নারীর জন্য
........... ঋষি

ফুল ছিঁড়ে যাক ,মুচড়িয়ে দে তোরা
আমি তো কামনার ফল।
আমার যাতনা নাই বা বোঝ তোরা
কন্যা ভ্রুণ তার আবার আসা যাওয়া।
বের করে দে ,কেন রাখবি তোরা।

এই কথা বলেছিল জন্মাবার পর পৃথিবীর আলোকে
যখন জন্ম হলো  নারী  ইভের রূপে।
এই কথা বলেছিল ঈশ্বর যখন এগিয়ে দিয়েছিল বিষফল
সৃষ্টির পিতা মাতার হাতে।
জানা ছিল না নারী কলঙ্কিনী হয়
জানা ছিল না নারী শুধু যোনিময় হয়।
জানা ছিল না নারী এই পুরুষ তান্ত্রিক সমাজে দাঁড়িয়ে
পিছনের সারির একটা করুনা মাত্র।

তাইতো বারংবার মৃত্যু আসে কংসের কারাগারে
শুধু নারীর জন্য।
সে জন্মাবার আগে হোক বা জন্মাবার পরে
তাইতো বারংবার ইচ্ছা অনিচ্ছায় এই মন ,শরীর ধর্ষিত হয়
দিনে রাতে ,, কামনার আগুনে।

এমন তো হয় নি যখন জন্ম হয়েছিল দেবী মাতৃরূপে
তখন তো দেবতাও প্রার্থনা করেছিল বেঁচে থাকার।
আর আজকে তোরাও হাত পাতিস সেই নারীর কাছে
কিন্তু কি দিস তোরা ,,,সিন্দুর ,,সমাজের নিয়ম।
চাই না জানিস আমি ক্লান্ত, ভিষণ ক্লান্ত
আমি ক্লান্ত তোদের বানানো পথে চলতে চলতে।
আমি আর পৃথিবীতে আসতে চাই না তোদের কামনায়
আর মারতে হবে না তোদের শিশু ভ্রুণ দেখে। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...