Saturday, April 12, 2014

rishi026@gmail.com

পথের ভিখারী
......... ঋষি

তোমার পুরনো শহর ছেড়ে
আমি আজ  পথে নেমে এসেছি।
পাশের ফেরিওয়ালাদের চিত্কার
প্রেম চাই ,প্রেম।
আর আমি হাসছি আর ভাবছি
তোমায় আমি পিছনে ফেলে এসেছি।

দু হাত ঝেড়ে এক নিশ্বাস
এই পৃথিবীর নতুন গন্ধটা মাখতে চাই।
ফুটপাথে মাটির ভাঁড়ে ঠোঁট রেখে
খুব সাধারণ আমি থাকতে চাই।
আর যাই হোক নতুন শহরে
অচেনা তোমায় আমি পেতে চাই না।

পায়ের সাথে পা মিলিয়ে স্মৃতির পথে
তুমুল বৃষ্টিতে ,তুমি বলেছিলে ছাতা হবে।
কিন্তু ছাতা ঝড়ে উড়ে যাবে
আচমকা বৃষ্টিতে তুমি ভেজাবে তাতো বলোনি আগে ।
এই তো আমি ভিজে কাক
আর তুমি শাকের আড়ালে লুকোনো মাছ।

এ এক ঝক্কি,সস্তার তিন অবস্থা
প্রেম যে সস্তা হয় তা জানি না।
জীবন যে এত মনোরম তোমার শহরে
তা জানলাম আজ তুমি হৃদয় ভাঙলে।
তাইতো তোমার পুরনো শহর ছেড়ে
আজ আমি পথের ভিখারী। 

No comments:

Post a Comment

nogorayon

সর্বত্র নগরায়ন নিয়ম বিরোধী  কোথাও তো  ছায়া দরকার ,গাছ দরকার ,দরকার সবুজ  কোথাও নিজেকে রাখাবার দরকার ,বাঁচার দরকার ,দরকার আশ্রয়,  অজস্র জাতহী...