Saturday, April 12, 2014

RISHI026@GMAIL.COM

আমি জীবন বলছি
............ ঋষি

কান্নার পিছনে যে নিংড়ানো সত্যগুলো খাবি খায়
তাদের কি বলে ডাকবেন বলুন তো।
বদলাতে ইচ্ছে করে কান্নার মানেগুলো দখিন হাওয়ায়
কি করে কান্না লুকিয়ে রাখি বলুন তো।
কি করে একটা জীবনে শুধু হাসতে থাকি।

আমি জীবন বলছি
বদলানো আগুনের খোলসে লোকানো সত্যি।
সত্যিকারের হেরে যাওয়ার মানেটা
লাথি মেরে যদি সরিয়ে দেওয়া যায়
তবুও কি কান্না আসবে।

আচ্ছা এ জগতে কিছুইতো চিরকালীন নয়
আপনি ,আমি ,সুখ ,দুঃখ ,হাসি ,কান্না।
দুঃখ আর কান্না এই দুটো কেটে বাদ দি
একবার চেয়ে দেখুন তো কি পরে থাকে।
ঠিক যেন পৃথিবী একটা পাগলাগারদ।

সবাই হাসছে আর হাসছে
পৃথিবী হাসছে ,আমি হাসছি ,আপনিও।
সত্যি কি তাই ,সত্যি এমন হবে
দুঃখ ছাড়া সুখ নাই ,কান্নার ছাড়া হাসি।
সত্যি পৃথিবী বদলে যাবে।

কিন্তু এই কান্নার মনেতে অনুবীক্ষণে দেখেছি আমি
সবটাই একটা শুন্য থেকে তৈরী।
চলুন বরং হৃদয়ের শুন্য গুলো পূর্ণ করে দি
তাহলে বোধ হয় জীবন ভালো থাকবে।
কিন্তু সব শুন্য যে পূরণ হয় না। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...