Sunday, April 13, 2014

RISHI026@GMAIL.COM

আমার কবিতা
........... ঋষি

কবিতা গুলো এবরোখেবড়ো পথে চলতে চলতে
পৃথিবীর অক্ষাংশ মাঝের দড়ি ধরে আবর্তন করে।
দোদুল্যমান এই ধরনীর অন্তরের বিষগুলো
উগরাতে থাকে পথের দৈনন্দিন কালিমায়।
আর সাদাকাগজে খড়ি ওঠা চামড়ার অস্তিত্ব
ফিরে আসে বারবার অনন্ত দহনে
কাগজের উপর দাগ টানে মনের ভিতর।

সহস্র ফনাধারী ঐশ্বরিক কল্পনার প্রাচীন কাব্যে
যা দেখি তার কতটা সত্যি।
সত্যি কি যিশুর কবরে থাকা মৃত্যুর রক্ত
সত্যি কি কৃষ্ণের দিকে ছুটে আসা ব্যাধের তীর।
যদি সত্যি হয়
তবে ঈশ্বরের ও মৃত্যু হয়।
মৃত্যু ছুঁয়ে থাকে সকলকে ,সবসময়,অবেলায়।

আমার কবিতা গুলো ছুঁয়ে থাকে তাদের
যাদের কোনো দেশ নেই ,যাদের মনের শান্তি নেই।
আমার কবিতারও নেই এইসব মায়া
বাঁধন ছাড়া ,ছন্নছাড়া আমার কবিতার পায়ে রক্ত।
খালি পায়ে হেঁটে চলা নোঙরা ফুটপাথ দিয়ে
আমার কবিতার পেটে খিদে।
অভাব লেগে আছে কষ্টের আগুনে পোড়া আমার কবিতায়। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...