Sunday, April 20, 2014

rishi026@gmail.com

আমি তাদের কথা বলছি
............ঋষি

তারা বৃষ্টিতে ভিজেছিল ,রৌদ্রে পুড়েছিল
তাদের কোনো দেশ নেই ,নেই শান্তি।
তারা ভিনদেশী কোনো সময়ের মতো
সবার সাথে মিশতে চেয়েছিল।
তাদের চোখে স্বপ্ন ছিল বেঁচে থাকার।

শঙ্খ চিল বা স্বপ্নের মতো
যারা ধরতে চেয়েছিল হৃদয়।
তাদের কোনো দেশ নেই,নেই শান্তি
আমি তাদের কথা বলছি
যাদের হৃদয়ে রাখা শুধু একমুঠো আশা।

আশা এই বেঁচে থাকা,একটু ভালো থাকা
আশা জীবন নিয়ে বিশাল সাগরে ভাসতে থাকা।
আমি তাদের কথা বলছি যাদের রক্তে বিষ
বিষ জমে থাকা প্রেমের অভিধানে
শুধু পুড়তে থাকা।

পুড়তে সবাই পারে ,পোড়াতে কজনে
স্বপ্ন সবাই দেখে ,ঘুমোতে কজনে।
প্রেমে সবাই পোড়ে ,পুড়তে কজনে।
আমি তাদের কথা বলছি
যাদের মন ,পোড়ার ইচ্ছা ক্লান্ত জীবনে।

তারা বৃষ্টিতে ভিজেছিল ,রৌদ্রে পুড়েছি
কিছু স্পর্শ হয়তো কখনো অবেলায় ছুঁয়ে ছিল.
তারা বেঁচে আছে শবাগারে জ্যান্ত লাশ।
আমি তাদের কথা বলছি
যারা  ভালবেসেছিল একবার কিংবা বারবার। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...