Thursday, July 2, 2015

অদৃশ্য ম্যাজিক

অদৃশ্য ম্যাজিক
.................... ঋষি
=============================================
ভালোবাসি বলে তোর  পাঁজর হয়ে গেছি
জোর করে আটকানো সোনালী খাঁচায়  মুক্তি হয়ে গেছি।
জানলার বাইরে হাত বাড়িয়ে থাকা ইচ্ছেগুলো
আকাশের ঘুড়ি।
উড়ি  উড়ি  পরম আনন্দে  এক আকাশ  স্বপ্ন ঘোর
নিশ্চিত মৃত্যু ভোকাট্টা।
শহর  ছেড়ে দেশে ,তারপর রাজ্যে ,তারপর মানচিত্র ছাড়িয়ে
মুক্তি কোনো সুতো  নয় ,কোনো লাটাই নয়।
এ  যে অদৃশ্য চুক্তি
আকাশ আর ঘুড়ি।

জীবন  থেকে জীবিত পাতায় উল্টোনো ম্যাজিক
ম্যানড্রেড হাতে লাঠি।
গিলি  গিলি গে খরগোস থেকে টুপি ,টুপি  থেকে খরগোস
মানুষ থেকে বাদর  ,বাদর  থেকে মানুষ।
ম্যাজিক
কেটে ফেল্লে  মেয়েটার পেট অদ্ভূত কোনো রক্তপাত নেই।
ঢুকে গেলো  ছুড়ি
কোনো  জমা বেদনা নেই।
ম্যানড্রেড সাহেব প্লিস একটা প্রেম কুড়িয়ে আনতে  পারো
ঘোরাও দেখি ছড়ি।
একটা  প্রেম তৈরী করো  দেখি
অদ্ভূত।

ভালোবাসি বলে তোর  পাঁজর হয়ে গেছি
ম্যানড্রেড সাহেব পারেন নি ,,আমি পেরেছি।
প্রেম আমার বুকে
জানলার বাইরে হাত  বাড়িয়ে আমি আকাশের গভীরতা ছুঁয়েছি।
জীবিত আমি সুখে
আরো অদ্ভূত আমি আকাশের ঘুড়ি।
উড়ি  উড়ি
শহর  ছেড়ে দেশে ,তারপর রাজ্যে ,তারপর মানচিত্র ছাড়িয়ে।
আরো গভীরে কোনো হৃদয়ে
এ  যে অদৃশ্য ম্যাজিক
প্রেম আমার হৃদয়ে। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...