Friday, July 24, 2015

পাথুরে অনুভূতি

পাথুরে অনুভূতি
............. ঋষি
===========================================
নিরুত্তর ছিলাম তোমার কাছে
আর কতদিন নিরুত্তর থাকবো আমি জানি না।
প্রাচীন বাকলের গায়ে অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র অনুভূতি
অনুভুতিদের গাছ পাথরে বাড়তে থাকা বিষন্নতা।
বুকের উপর উঠে আসে কোনো ট্রাম
ধীর গতিতে নিজ তালে সময়ের মতন।

সময়ের কাব্য লিখছি না কোনো
লিখছি তোমার কথা আমার বুকের পাথরে খোদাই করে।
লিখছি অসংখ্য সিম্ফনিতে বাজতে থাকা জল তরঙ্গের শব্দ
জানি জল তরঙ্গ পুরনো হয়ে গেছে
তবু সেই মিঠি তালে লেগে আছে অদ্ভূত ভালো লাগা।

আমার ভালো থাকার সমস্তটা তোমায় জুড়ে
বয়সের ইট পাথরে জন্মানো অজস্র প্রহসনগুলো যেগুলো বর্ধিত।
তাদের দিকে তাকিয়ে দেখার সময় আমার নেই
যারা আছে তারা থাকুক সাথে
যে নেই সে আসুক জীবনে বেঁচে থাকার মতন।

নিরুত্তর ছিলাম তোমার কাছে
উত্তর দেওয়ার কিছু ছিল না যখন তুমি কাছে টানলে আমায়।
প্রাচীন বাকলের কোথাও বেয়ে নামছিল স্নেহগুলো
আচ্ছা আমি কি পাথর হয়ে গেছি নিরুত্তর।
আচ্ছা আমি কি মরে গেছি জীবিত বাসনায়
নাকি এ স্বপ্ন আমার হৃদয় জুড়ে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...