Friday, July 31, 2015

আমার বাড়ি

আমার বাড়ি
............ ঋষি
==========================================
মনে হয় বাড়ি ফিরছি
চারিপাশে পায়ের তলায় মাটির মতন কিছু অগোছালো।
মাটি টানলে মাটি সরে যায়
আমি সোজা গর্তে ,অনেকটা নিচে ,মাটির তলায়।
চাপা পরে যাই
সামনে খোলা দরজা আমার বাড়ি।

বাড়ির দুপাশ জুড়ে অদৃশ্যের ভাঙা রাস্তা
এবড়োখেবড়ো ঘুঁটের মতন আটকানো জীবন শৈলী।
বাড়ির দেওয়ালে
টুকরো টুকরো মুহুর্তদের বেঁচে উঠে মরে যাওয়া।
অনেকটা জায়গা জুড়ে সাদা পাতা ,কোঁচকানো কথা
অভিরুচি ,অভিব্যক্তি ,দায়িত্ব ,দুর্বলতা সব মিলিয়ে।
একটা আনসল্ভড কেস
বহুদিন ধরে ঝুলে আছে মাকড়সার জলের মতন।
ঘরের চারদেওয়ালে
রুটি ,ভাত,নুন ,মাছ ,মাংস সর্বত্র সাজানো খাবার টেবিল।
আর পাশে একটা তাকিয়ে হেলান দিয়ে বসে আমার ঐতিহ্য
নির্বাক ইতিহাস আমার বাড়ি।

মনে হয় বাড়ি ফিরছি
চারিপাশে নিত্য আসবাবের মতন ছড়িয়ে ছিটিয়ে সম্পর্ক।
অসংখ্য টানাপোড়েনের মাঝে সব স্নেহের মাটি
আর আমি মাটির তলাই।
কোনো গর্তে লুকিয়ে কোথাও ভীষণ একলা
আমাদের মতন একলা সবাই। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...