Friday, July 24, 2015

কবিতার নারী

কবিতার নারী
............... ঋষি
==================================================
এমন ত হতে পারে  তোমাকে পাবো বলে
আমি হেঁটে যাব কোনো কাগজের রাস্তা দিয়ে।
রাস্তার উপর সারি দিয়ে সাজানো থাকবে অসংখ্য কলমের আঁচড়
আশে পাশে পরে থাকবে ডাস্টবিনে কোঁচানো কাগজ।
আর নীল ,কালো বিভিন্ন কালিতে লেখা হবে দৈনন্দিন
আমার কবিতারা তোমার মতন সময়ের প্রেমিকা হবে।

এমন তো হতেই পারে
চারিদিকে সব দার্শনিক ,কবিরা তোমার ধ্যানে বসবে।
সকলে তোমার স্তব করবে সময়ের ভ্রুকুটিতে
আকাশ থেকে দুর্বলতার মতন নামতে  থাকবে বৃষ্টি।
সারা আকাশ জুড়ে তোমার মুখ
তুমি দেবীর মতন আকাশ পথে নেমে আসবে নীল স্বপ্নের সিঁড়ি বেয়ে।
সোজা এসে দাঁড়াবে কবিতার আঙ্গিনায়
তোমার হাতে কেউ তুলে দেবে কলম, কেউ তুলে দেবে কালি।
তোমার সারা শরীরে জড়ানো থাকবে কবিতা
তুমি তখন কবিতার নারী হবে।
হেঁটে যাবে কবিতার রাস্তা দিয়ে আমার হাত ধরে
তোমার কবিতায় জন্ম নেবে  সময়ের গোলাপ।
সারা পৃথিবী জুড়ে শুধু গোলাপের সুবাস
আর পৃথিবীটা শুধু কবিতার হবে।


এমন ত হতেই পারে তোমাকে পাবো বলে
আমি হেঁটে যাবো কোনো নতুন বইয়ের গন্ধের মতন তোমার কাছে।
তুমি পাতা উল্টোবে ,গভীর চোখে কবিতার পাতায়
পাতায় পাতায় নিজেকে দেখে তুমি কেঁদে উঠবে আপন মনে।
কালির আঁচড়গুলো সব  তোমার  দুঃখ হবে
আর তুমি হবে কবিতা আমার সাদা পাতায়। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...