Sunday, July 19, 2015

অসুখের দিনে

অসুখের দিনে
............. ঋষি
=============================================

ফেলে আসা অসুখগুলো
দেওয়ালে প্লাইবোর্ডের নেমপ্লেটে ঝোলানো।
ছড়ানো ছেটানো শিশি বোতল
বিছানার উপর আমি।
এক নজরে চেয়ে দেখি আমার আমিকে
ঈশ্বরের দিকে চোখ ,ঈশ্বর বোধ।

কল্পনার স্ট্রেচারে চড়ে মেঘের দেশে
রুম নম্বর বদল ,বদল নেমপ্লেট ,বদল পরিসংখ্যানে যাবতীয় চাহিদা।
হসপিটালের ভিসিটার্স খাতায় আমার নাম
হসপিটালের মেল বেডে আমি।
সবুজ কাপড়ের আড়ালে আমাকে নগ্ন দেখছেন ডাক্তাররা
কি হয়েছে আপনার ,বেশ তো সুস্থ।
আমি বলছি বারংবার
আমি সুস্থ নই ,আমি সুস্থ নই।
আমার দেওয়াল ভেঙ্গে দেখুন ভিত নড়ে গেছে
দাঁত নড়ে গেছে ,হজম হচ্ছে না আজকাল বদহজম।
নীল স্বপ্নের ঘোড়ায় চড়ি যখন তখন
,ঘুম ভেঙ্গে যায়।

বাইরে  ওয়েটিং রুমে কেউ আমার মতন বসে
কপালে ভাঁজ ,দিন গুনছে নিজের স্বআত্মার সুস্থতার।
এই মাত্র ওটির সবুজ আলো জ্বললো ,অপেক্ষা চলছে
সুস্থ হবার ,সুস্থ থাকার ,সুস্থ বাঁচার।
ওটির বাইরে ভিতরে আমি রোগগ্রস্থ
একই রকম ,একই সময় ,একই জায়গায়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...