Wednesday, July 8, 2015

না রুপকথা না

না রুপকথা না
.................. ঋষি
================================================
পুরনো কথাগুলো ঝলমলে রৌদ্র
সমস্ত দেওয়াল ভেঙ্গে প্রবেশ করেছিলাম তোমার ভিতর।
কথা দিয়েছিলা ওখানেই থাকবো ,ওখানেই খাবো ,
ওখানেই আমার তিন কাল।
সব সত্যি এক কাল ,দুকাল  ,তিনকাল
ইলাস্টিক ননসেন্স  বলে যদি কোনো শব্দ গড়ি
সব ছিল তোমার আমার ভিতর।

কথা ছিল রৌদ্র  উঠবে
ডাইনিং টেবিলে পাউরুটি চিবাবো  গভীর রাত অবধি।
সে এক অদ্ভুর সময় আমার শরীরে ভাসছিল পালকের মত
কোনো প্রশ্নরাই কথা শুনছিল না
ঠিক তখনি নামলো  পর্দা ,লাস্ট সিন বটে।

না রুপকথা না
হওয়া পরিবর্তনের জায়গা চেনার মতন
তোমার নামটা ঘুরছে আমার জীবিত মাংস  পেশিতে।
তুমি শুনতে পাচ্ছো  দৈত্য ,দানব ,ডাইনোসোরস কে আছো
সে থাক তুমি শোনো  আমাকে দাঁড়াতে একটু জমি দেও।  

নামতে নামতে আমি তলাচ্ছি
আরো গভীরে হাত বাড়াচ্ছি তোমার ভিতরের দেওয়ালের বাইরে।
বহুদিন ঋতু আমেজে  জমতে থাকা শেওলা ,ভিজে গন্ধ
তোমাকে ডাকার ঠোঁট খুলছি।
ঠোঁট ঘষছি  তোমার এবরো  খেবড়ো  দেওয়ালের বাইরে
চারিদিকে অন্ধকার হাতড়াছে  সময়
মনে পরছে পুরোনো  কথাগুলো। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...