Sunday, July 5, 2015

ঘুম আসছে না

ঘুম আসছে না 
.................  ঋষি 
====================================================
আজ  রাতে 
শহরের সমস্ত ঘামের স্বাদ আমার জিভে লেগে। 
নোনতা লাগছে ,
কেমন এক ঘোরের  মধ্যে উঠে আসছে তোমার মুখ। 
ওয়াশিংটন  ডিসিতে   দাঁড়িয়ে  ভেঙ্গে পরছে শহরের মাস্তুলের মুখগুলো 
দিশা হারা নাবিকেরা পাল তুলেছে গভীরে যাওয়ার 
আজ রাতে আর ঘুম আসছে না। 

সামনে দাঁড়ানো দেওয়ালগুলো আন্দামানের সেলুলার জেলের সেলুলয়েডে 
নামতে থাকা  দুমদাম ইচ্ছেগুলো  সব আকাশের  চাঁদে। 
চাঁদ যেন  অর্ধেক ফালি বুক নিয়ে আমাকে ডাকছে 
আলোর ঝরনায় ভিজিয়ে 
কয়েক মুহূর্ত ,,,কিছুক্ষণ তোমার সাথে। 


বিশাল বড় এই আকাশ 
তুমি দেখতে পাও ,তোমাকে ঢেকে রাখে দুহাত খুলে। 
আমি বুঝিও না রাত্রি নামে  ঝুপ করে 
মনে হয় যেন এক বিশাল সমুদ্রে ড্রাইভ মারা কোনো কালো তিমি 
কোনো ওয়ার্নিং দেয় না ,, বুঝতেও না। 


আজ  রাতে 
শহরের রাস্তার সমস্ত নিয়ন আলো  আমার বুকে। 
পোস্টের  পর পোস্ট  পেরিয়ে কোনো জ্যোত্স্নার সেলফে 
লুকিয়ে রাখা তোমার মুখ পরম যত্নে। 
সিটি অফ লিবার্টির আলোর মশালের ভিতর কোনো গভীর কোনে 
একলা দাঁড়িয়ে বারান্দায়  আকাশের দিকে চোখ 
ঘুম আসছে না আমার কিছুতেই।   

  

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...