Sunday, July 5, 2015

ঈশ্বরের চোখ

ঈশ্বরের চোখ
............ ঋষি
==================================================
যে গাড়িতে  আমি সওয়ার  হয়েছি
সেটা  লেনোভো হতে ,হতে পারে মিনিবাস  ,কিংবা  পায়ে হাঁটা দূরত্ব।
এগুলো কোনটাই  প্রশ্ন নয়
জীবন ছেড়ে সমুদ্রের পাশে চলছি কিনা সেটা প্রশ্ন।
ফিউচার টেন্স ছেড়ে এগোতে পারছি কিনা সেটা প্রশ্ন
প্রশ্ন বড় বড় সমুদ্রের ঢেউয়ের  দাপটের।

নোনা জল ,নোনা প্রশ্নদের সাথে নিয়ে
হেঁটে চলেছি সমুদ্রের  ধার ধরে সেই পৌরানিক ইচ্ছেগুলোতে।
আকাশ থেকে ধর্মের মতন কিছু আমাকে ভেজাচ্ছে
যদিও আমি ঈশ্বর মানি না ,যদিও আমি পরকাল মানি না।
তবুও মনের কোথাও  আটকে  আছে যিশুর  মৃত্যু  ( প্রশ্ন চিন্হ )
আটকে আছে সেই কাঁটার  মুকুট।
রক্তে ভেসে যাওয়া পথের উপর সময় কাঁদছে ,মানুষও
হয়তো বা সময় দাঁড়িয়ে সেই মৃত্যুমুখী ঈশ্বরের সামনে।
আমি নতশির , সোজা তাকিয়ে আছি ঈশ্বরের চোখে
শান্তির কল্যানে সারা বিশ্বময় বিশাল সমুদ্র
নীল  জল  সবটাই ঈশ্বরের চোখ।

যে বিশ্বে আমি বাস করছি ,সে আমার নয়
যে শরীরে আমি বেঁচে আছি ,সে আমার নয়।
শুধু  প্রেসেন্ট টেন্সটুকু  আমার
জীবন ছেড়ে সমুদ্রের মতন বাঁচার লোভ আমার চিরকালীন।
আর ফিউচার টেন্সগুলো ফিরে যাওয়া ঢেউয়ের মত সমকালীন
শুধু  শান্তির চোখ লেগে ঈশ্বরের চোখে।    

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...