Friday, July 3, 2015

যোগ্যতার খোঁজ

যোগ্যতার খোঁজ
............. ঋষি
============================================
কি যোগ্যতা আছে বলো  তো
স্কুলের গেছিলাম  একদিন মনে পরে
কলেজে  গেছিলাম একদিন মনে আছে।
দিন ফুরিয়ে যাচ্ছে রোজ
চোখের চশমায় রাখা পাওয়ারে বোধ হয় শূন্যতা  রাখা।
শূন্য শূন্য  জুড়ে অজস্র প্রলোভনের বিজ্ঞাপনে  দাঁড়িয়ে
কখন যেন আমি লোভি গেছি।

আজকাল বাঁচতে চাইছি যে
রৌদ্র  পেরিয়ে গেছে পথ, শেষবেলায় বৃষ্টিতে  ভেজার আতংক।
জ্বর আসবে যে ,বুকের মধ্যে নিকোটিনের কাশি
চরম ব্যাধি আমার।
আমি বাঁচতে চাইছি রোজ ,,আরো বেশি বাঁচতে চাইছি
যখন পথ হাঁটি ভাবি আবারও একটা দিন আসবে ,
যেদিন আমি হাসব খুব জোরে ,,,খুব জোরে।

ডেস্কটপে শান্ত হয়ে বসে থাকা ইঁদুরটা
আজকাল মাথার ভিতর।
একটা পেস্ট কন্ট্রোল দরকার  ,,মিনিমাম একটা  ইঁদুর ধরার  কল।
তাও যদি না হয় একটা বিড়াল  পুষতে পারি কালো রঙের
বলো  না যেন কালো রং অশুভ।
আমি শুভ ,,অশুভ বুঝি নি
আমার একটু লোভ হয়েছে আরেকটু বেঁচে থাকার।

কি যোগ্যতা  আছে বলো  তো এই বেঁচে থাকার
বাসস্টপে গেছিলাম একদিন তোমার জন্য।
একদিন হেঁটেছিলাম তোমার হাত ধরে এই পথে
দিন ফুরিয়ে যাচ্ছিল রোজ আমি বুঝি নি।
গতি এগিয়ে যাচ্ছিল শূন্যের  দিকে
শূন্য শূন্য শূন্য জুড়ে  কখন যে আমি শূন্য  হয়ে গেলাম
তবু বেঁচে আছি আজও তোমার পথে।

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...