Wednesday, July 1, 2015

সানগ্লাস চোখে

সানগ্লাস চোখে
................... ঋষি
===============================================
কিছু কবিতা রোদ কুড়োতে গেছিল
রোদ মানে উষ্ণতা ,রোদ মানে আলো,রোদ মানে একটা স্পর্শ।
ঠিক তেমনি কোনো এক রৌদ্র দিনে আমি হাঁটছিলাম সানগ্লাস চোখে
আমার চোখের আলো অধ্যায়ের রেটিনা জুড়ে সভ্যতা পায়ে নুপুর।
সভ্যতা নাচছিল সেদিন আলোর বারে নগ্ন হয়ে
আমি দেখলাম খোলা আলোয় উষ্ণ বুক, নষ্ট নিতম্ব।
আমার কানে বাজছিল অদ্ভূত নেশা
চোখের পর্দায় লজ্জা।

লজ্জারা বিজ্ঞাপনের পর্দায় অদ্ভূত অলংকৃত ,অহংকৃতও বটে
চোখের লজ্জা বস্ত্রে বসে থাকা ধর্মের কুকুর।
খুলে নিতে চায় গোলাপী প্যান্টির সুতো
শুধু বিজ্ঞাপনের ফোরফর্টি ভোল্ট চুষতে চুষতে।
কখন যেন নিষ্প্রয়োজন খোঁজে সকলে  প্রস্তরযুগের লজ্জাবস্ত্রে
যেন কোনো কাপড়ের দোকান শহরের কোনে।
চেঞ্জ এন্ড চেঞ্জ দেন এক্সেপ্ট ওয়ান
কিন্তু ততক্ষণ সব দেখা হয়ে গেছে।
সব খোলা শেষ
সব খেলাও।

তাইতো রোদ মাথায় করে আমি হাঁটি তোমার বুকের উপরে
অন্ধদের চোখের ডার্ক লেন্সে আটকে যায় সভ্যতা।
আমি কিছু দেখতে পাই না ,আসলে দেখতে চাই না
খেমটার নিচে ঘোমটা নাচ সকলের।
তার থেকে অন্ধকার নেভা ছবির দেওয়ালে
নিজের অবচেতনে একটা বাদশাহী পেগ হাতে ,
লাল তরল চুঁয়ে ,জঘন্য সভ্যতার নেশাতুর দিনে
আমি চোখে সানগ্লাস পরি।

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...