Saturday, July 4, 2015

আঁতেল ফটোফ্রেম

আঁতেল  ফটোফ্রেম
............... ঋষি
==========================================

গ্যালারিতে সাজানো কয়েকশো ফটোফ্রেম
ফটোগ্রাফির আমি কিছুই বুঝি না।
তবু আমি গ্যালারিতে আছি রোজকার মত সাজানো যত্নে
নিয়মিত ছুঁয়ে থাকা চোখের শব্দগুলো।
হিরগ্লিফিক ভূমিকায় নামতে থাকা আঁতেল উত্তরগুলো
বেশ লাগে নিয়মিত যন্ত্রনায়।

আসা যাওয়া অন্ধকার ডার্করুমে
ফুটে ওঠে স্থাবর অস্থাবর পৈত্রিক পরিচয়।
নীরবতা কাম্য ,কাম্য নো স্মোকিং জোন
অথচ চোখে জ্বালা ,বুক ধরফর বিষাক্ত রোগ ,সিগারেটের ধোঁয়ায়।
উত্তরোত্তর বাড়তে থাকা ভাঙ্গাচোরা  ফ্রেম
কয়েকশো পরিচয়ে বন্দী ছোটো ছোটো ফটোফ্রেম।
সবকিছু নাকোচ করে বাড়তে থাকে ভিড়
বেশ উঠেছে ছবিটা।
শবদাহ ,নাকে লাগে অন্য গন্ধ ভয়ংকর
চুপ একদম চুপ।

গ্যালারির উল্টো মুখে তুমি মুখোমুখি
আমি স্থির আমার নীরবতা কাম্য ,কাম্য সহনশীলতা।
তবু অস্থির আমি গ্যালারিতে আছি রোজ
হাজার ভিড়ের মাঝে টুঁটি ফুটি  কিসমত আজমানেকো।
প্রতি পদক্ষপে স্থির ভূমিকায় আঁতেল আবেদন
আমার মুখোমুখি তুমি। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...