Sunday, July 19, 2015

মেরে পাস মা হ্যা

মেরে পাস মা হ্যা
.............. ঋষি
============================================
যে ভাবে তৈরী হয় ইঁট লাল রঙে
সেখানে মাটি থাকে।
দেওয়াল গেঁথে পারদে পারদে মাটি জমতে থাকে
সবটাই আমার একসাথে।
আমার মাটি
এর নাম স্বাধীনতা।

সরল মানে বলে ইতিহাস
ভাগ বাটরার পরে যা থাকে তাকে টুকরো বলো।
টুকরো কর অস্তিত্ব ,মাটির ঘর
মায়ে বুকের মাঝখানদিয়ে চিরে ফেলো মানুষের আমিত্ব।
স্বজাতীয় বিভাজন
না তলোয়ারে ভয়।
না কি ভাষা
না কি ধর্ম।
না কি ভিন্নতা
নকশা করে নিজের মতন দেশ তৈরী করো।
এপার আর অপার দুপারেই আমি
আমার দেশ ,আমার মা।

ইঁট গাঁথো ,ইঁটের পর ইঁট
নিজেকে ভাঙো টুকরো টুকরো কর হারাধনের ছেলেদের মতন।
দেয়াল গেঁথে দেশ তৈরী কর
নাম দেও বিভাজন ,স্বাধীনতা।
কিন্তু মা ,সেই অমিতাভ বচ্চনের সিনেমার ডায়লোগ
মেরে পাস মা হ্যা ,রক্তাক্ত ,বিভাজিত। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...