Friday, July 17, 2015

কথা রাখো নি

কথা রাখো নি
................ ঋষি
===========================================================
স্যানরিটা তুমি বলতে আমি তোমাকে ভীষণ জ্বালাই
আজকাল কয়লার আগুনে আঁচ লেগে থাকে।
তুমি পুড়তে থাকো
অথচ তুমি জানো আর আমি তোমাকে জ্বালাই না।
তোমার ব্রেকফাস্ট টেবিলের একপাশে আমার কফি কাপটা আজও আছে আমি জানি
আজ সময় স্কুলে চলে যায় সবুজৃ  বরফ  পেরিয়ে
অথচ আজও বিকেলগুলো ভীষণ ফাঁকা তোমায় ছাড়া।

একপা দুপা করে স্যানরিটা
ঠিক সময় চলে যাবে।
আমার বাড়ানো হাতে ফাঁকা দস্তানায় বরফ গুড়োগুলো
তোমাকে ভিজিয়ে যাবে।
অথচ জানো স্যানরিটা সেই মৃত্যুর দরজায় দাঁড়িয়ে
আমি জানি তুমি অপেক্ষা করবে।
হয়তোবা কোনো মমির ভিতর তুমি আমার কবিতাগুলো জড়াবে
যেমন আজও আমি তোমায় জড়িয়ে রাখি চাদরের মতন।
তুমি ঘুমিয়ে পর
আমি কবিতা লিখি তোমাকে ভেবে পাতায় পাতায়।
তুমি বলেছিলে আমার কবিতারা বড় নগ্ন
অথচ স্যানরিটা তুমি জানো নগ্নতা যে বরফের মতন পবিত্র।

জানো স্যানরিটা তোমার শেয়ার করা গানটা আজকাল ইউটিউবে আমি প্রায় শুনি
প্রায় আমি হারিয়ে যায় সেই পরীর সাথে।
তোমার চৌরা বুকে মাংসের আড়ালে লোকানো স্তব্ধতাগুলি আমি শুনতে পাই
শুনতে পাই তোমার  শেষ কথাগুলো।
তোমাকে বলেছিলাম স্যানরিটা আর মনে করবো না তোমায়
লিখবো না তোমায় নিয়ে কোনো কবিতা
কথা রাখতে পারলাম না ,তুমিও কথা রাখো নি স্যানরিটা। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...