Wednesday, July 8, 2015

ভালবাসার স্মারক

ভালবাসার স্মারক
............... ঋষি
===================================================
যেখানে আমার বেঁচে থাকার কথা ছিল
সেখানে আমি নেই।
উনচল্লিশ ডলারে কেনা ভালবাসার স্মারকটা নীলনদের জলে চান করে
ক্লীয়পেট্রার মৃত্যুকে স্মরনীয় করে রাখা আমার বুকসেল্ফে।
ভুল কিছু থাকে না ,আসলে ভোলা যায় না
ঘুম থেকে উঠে মৃত্যুর ভিতর খোঁজা
শুভস্য শীঘ্রম ,অশুভস্য কাল ও হরনং।

ভ্রান্তি কিছু রাখা থাকে সকালের আলোতে
টেবিলের ব্রেকফাস্টে আদরে রাখা আরো জলের চায়ে।
কেমন একটা ন্যাপথলিনের গন্ধ
বিরক্তিকর।

আসলে জন্মানো বলে আমরা যাকে জানি সেটা একটা পথ
আর মুখবন্ধি খেয়াল খুশিতে লেখা আশ্রয়।
আর মৃত্যু হলো বারান্দায় লাগানো ঝুলন্ত ল্যাম্প শেডের অনুভব
শান্ত চোখে পাওয়া উষ্ণতার কলরব।

যেখানে আমার জীবিত হকার কথা ছিল
সেখানে আমি মৃত।
সকালের পুজোর থালায় সাজানো কুছ ফুলগুলো যন্ত্রণা
ঈশ্বর নাকি সাজানো নভেলের উপসংহার।
ভুল আসলে সকলে করে ,আসলে ভুলের অন্তর দন্ড খোঁজে
ঘুম ভেঙ্গে যায় বারংবার মাঝ রাতে
উনচল্লিশ ডলারের ভালবাসার স্মারকে আমি মৃতুমুখী। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...