Thursday, July 9, 2015

আমাদের ভিতর

আমাদের ভিতর ............ ঋষি ================================== কতবার যে ভেবেছিলাম হারিয়ে যাব সাদা পাতার উপর ফোঁটা ফোঁটা রক্তবিন্দু। আমার শরীর ,সংসার ,মাংসের মেলবন্ধন শব্দরা সব নারীর মতন প্রেয়সী আমার কাছে। ভেবেছিলাম আমি হারিয়ে যাব কোনো শব্দ হয়ে অথচ আমি হারালাম কোনো শব্দ হলো না। আর যদি তার দুর্বলতার কথা ওঠে তাহলে বলতে হয় হৃদয়দৌবর্ল্য আমার আজন্মর ব্যাধি। বারংবার ছুটে গেছি গভীর গিরি প্রান্তরে পাথর ভেঙেছি ,জীবন ভেঙেছি ,রক্তাক্ত সড়কে একলা দাঁড়িয়ে। অথচ একবার ভাবতে পারি নি দেওয়ালের ওপারে তোমার মাংসের ভিতর ,তোমার বুকের ভিতর। একটা ধুক পুক শব্দ আছে আমার মতন তোমার শিরার টানেলের রক্তের প্রতি কোষে। আমার জীবিত রক্ত আছে বেঁচে থাকার অদ্ভূত না। কতবার যে ভেবেছিলাম হারিয়ে যাব পাতার পর পাতা লিখে রাখবো আমার গভীর ধুকপুক শব্দটা। আমার শরীর , সংসার ,আমার জীবিত মাংসগুলোর আমি লুকিয়ে রাখবো কোনো মমির ভিতর অবলীলায়। ভেবেছিলাম হারিয়ে যাব ,আসলে হারিয়ে যাচ্ছি আমি নিজের ভিতর ,তোমার ভিতর ,আমাদের ভিতর। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...