Wednesday, July 29, 2015

ইচ্ছে প্রকৃতি


ইচ্ছে প্রকৃতি 
............ ঋষি
============================================
যদি কখনো আবারও দেখা হয় 
যদি কখনো মুখোমুখি সময় আর আমি। 
অদ্ভূত এক শিহরণ বয়ে যায় বন্য জলাজঙ্গল জুড়ে 
ইচ্ছেদের মৌচাকে এক ঢিল। 
গোছা গোছা বোলতা কামড়াতে থাকে সারা শরীরে 
শরীর জুড়ে শুধু চাক চাক দাগ। 

আচ্ছা ইচ্ছাদের পাথর কখনো ভেঙ্গেছো 
ভেঙ্গেছো বুকের পাটাতনে আচমকা এক আকাশ মেঘ। 
নোনতা ভিজে মাটিতে কেমনতর ভালো লাগা গন্ধ 
সারা শরীর জুড়ে ইলিশের আমিষ  ঘ্রান।
আচ্ছা ইলিশ মাছ তুমি খেতে ভালোবাসতে তাই না 
তোমার ইচ্ছের কড়াইতে তুমি কতগুলো ইলিশমাছ ভেজেছো।
কতগুলো ইলিশ বলো তো তোমার বুকের পাটাতনে খাবি খেয়ে মরেছে 
তুমি ইচ্ছা নদী তাই না। মিষ্টি জল। 
আমি এক সমুদ্র। নোনা জলের ,কিন্তু ইলিশ আমি খাই না। 
আসলে ভালোবাসি না আমিষের গন্ধ। 
আমার বিষাক্ত জলে বারংবার ড্রাইভ মারে ইচ্ছাদের তিমিগুলো
তুমি নীল তিমি দেখেছো কখনও ?
নাকি তোমার মানচিত্রে কোনো সমুদ্র নেই ?
নেই আরো গভীরে যাওয়ার ইচ্ছা। 

যদি কখনো আবার তুমি নদী হও
মোহনায় দাঁড়িয়ে তুমি ঠিক দেখতে পারবে নীল তিমির ড্রাইভ। 
জলের থেকে জলে  ,আরো গভীরে তলিয়ে যাবে ইচ্ছেগুলো 
মুখোমুখি আমি আর সময় আবারও যেদিন। 
তুমি দেখবে গোলকের মানচিত্রে দাঁড়িয়ে নীল ,সবুজ রং 
কেন জানো ? ওগুলোর প্রকৃতির রং ,কোনো মেকআপ ছাড়া। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...