Saturday, July 4, 2015

ক্যামেরায় শৈশব

ক্যামেরায় শৈশব
............... ঋষি
====================================================
সামনের ক্যামেরায় ধরা পরছে চোখের দরজা
দরজা খুলছে আমি গুটিয়ে যাওয়া শৈশবে।
হাতে আমার প্রথম স্লেট
মা বলতো ছেলে বড় হবে জানিস তো অন্নপ্রাশনে ও কলম ছুঁয়ে ছিল।
আর আমি স্লেট ছেড়ে প্রথম জিরো ফিগার দেখলাম তখন আমি সেভেনে
ইতিহাস ক্লাসে রসায়ন ম্যাডামের কল্পনায় জমে ক্ষীর ভাবনায়।

মা বলেছিল ছেলে আমার পাইলট হবে
সারাদিন দুহাত মেলে আকাশের দিকে এক ছুট।
দোলনা হাওয়ায় আমার ইলাস্টিকে আটকানো হাফ প্যান্ট খুব দেখতে পাচ্ছি
দেখতে পাচ্ছি লজ্জা দন্ডের উপরে তোলার চেষ্টা করছি পোয়া বারো আমি ,
নিজস্ব  নিজস্বির দিকে তাকিয়ে মগ্ন প্রেমে।

পাড়ার পুকুরে উদম হয়ে নেমেছে আমার প্রথম প্রেমিকা
প্রথম স্পর্শ পেন্সিলের আঁচড়ে  এঁকে ফেল্লাম ছবি সেবার আঁকার কম্পিটিশানে।
প্রাইজ নেওয়ার সময় প্রেমিকা হাসলো
মা বললো ছেলে আমার আর্টিস্ট হবে
আর্টিস্ট বটে।

সামনের ক্যামারার চোখে একের পর এক ক্লিক
দরজা খুলছে এগিয়ে যাওয়া পিছনের পেন্ডুলামে আমার ইচ্ছা।
স্কুল ,প্রেমিকা   সব এগিয়ে গেছে নিজের ইচ্ছায়
আমি দাঁড়িয়ে সেই শৈশবে।
পাঁচ বছরের ছোটো কাগজের নৌকা কোথায় ভাসেছে কে জানে
শুধু জীবনের ক্যামেরায় স্টিল ফটো আমি শব্দহীন। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...