Thursday, October 15, 2015

মা আসছে

মা আসছে
.................. ঋষি
============================================

তোর আজকাল মনে পরে না আমাকে
জমানো কিছুটা স্তব্ধতা রাখা সকালের রৌদ্রে।
আমার শহরে মা আসছে
শুয়ে থাকা কিছুক্ষণ অনন্ত মুহুর্তে আনন্দ।
কিন্তু আনন্দ কাকে বলে
জীবন না তোকে।

এমন করে বললে
কিছু ভাবিস না আবার ভিতরে ,বাহিরে।
জমে যাওয়া শরতের রোদে যখন তখন মুখভার
দরজা খোলা ,জানলা খোলা।
ক্লান্ত কিছুটা সময়ের জীব
তোকে বলি।
তোর আজকাল মনে পরে না আমাকে
শহর থেকে দূরে।
যেখানে চেনা অবুঝ রঙের চাওয়া ,সেই আনন্দ
আজ তোকে স্পর্শ করে না
সিগারেটে রিঙে রেখে  যাওয়া যাওয়া নিকোটিন যন্ত্রণা।

তোর আজকাল মনে পরে না আমাকে
জমে থাকা কিছু স্মৃতি দাগ জুড়ে কাঁচের প্রাণে ইকিরমিকির।
কাঁচে ওপারে পৃথিবী
মা আসছে ,সেই খড়ের কাঠামোতে মাখানো মাটির প্রলেপ।
আর কাঁচেরগুড়ো মায়ের পায়ের ছোপ
আমার শহর ব্যস্ত এখন। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...