Friday, October 9, 2015

তোমার মতন

তোমার মতন
.................... ঋষি
==================================================
ভিজেছে জীবনের পথ চলা সেই গলিটা
যার মোড়ে দাঁড়িয়ে সেই ছাতাটা প্রতিদিন ফুচকা বিক্রি করে।
তুমি আসো নিজের মতন করে
টকজল,লঙ্কা আর স্বাদ জিভ আওড়াতে আওড়াতে আওয়াজ করো।
আমি দেখি ঠোঁট নড়ে
আর ঠিক তখনি এখানে বৃষ্টি পরে  .

অবিরাম, অঝোর বৃষ্টির দিনগুলো কোথাও যায়না , শুধু
ঝুলে থাকে অনন্ত কার্নিশ থেকে।
আর কার্নিসে ধরে দাঁড়িয়ে আমি দেখি
সেই হাঁটুজল পথটাকে।
তুমি আসো ,একটু শাড়ি উঁচু করে রিক্সা দিয়ে নামতে নামতে নাক সিঁটকোও
কাদা জল ছুঁয়ে যায় তোমার পায়ে ,পায়ের পাতায়।
ঠিক তখনি আমার হৃদয়ের জলে সাতরঙা ঢেউ একের পর এক
ভাঙ্গতে থাকে।
আর তখনি  ঢেউএর  নোনতা কিছু
আমার হৃদয়ে আসতে থাকে
চোরা বালি
ডুবি খালি।

ভিজেছে জীবনের পথ চলা সেই গলিটা
যার চৌরাস্তায় দাঁড়িয়ে  সময় পথ খোঁজে পথ হারাবার।
ঠিক তখনি দেখি তুমি দাঁড়িয়ে আমার মতন
কোনো লাইটপোস্ট।
সন্ধ্যে আসে আলো  জ্বলে  তোমার মতন
আবার নিভে যায়  তুমি চলে গেলে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...