Tuesday, October 27, 2015

ইচ্ছে শহর

ইচ্ছে শহর
..................... ঋষি
============================================
অপ্রত্যাশিত ইচ্ছাগুলো শহরের রাস্তায় দাঁড়িয়ে
হাত পা ছোড়ে ,বায়না জোড়ে।
আমার শহর মানে তুই কোনো শেষ না হওয়া বেঁচে থাকা
আমার শহর মানে তুই খালি পায়ে একসাথে পথ হাঁটা।
অচেনা কোনো অন্য দিনে
কাছে আসা খুব কাছে কোনো বেয়ারা যন্ত্রণা।

আমার শহর থেকে দুরে থাকা যায়
ফ্লাইং কিস ছুঁড়ে বলা যায় এই তো আমি এসে গেছি।
কোনো চাহিদা নেই ,কোনো বাসনা নেই
আমার শহর মানে রাতদিন জেগে থাকা।
একটা শিরশিরে যন্ত্রণা সমস্ত আশ্রয়ে
বেঁচে থাকা।
ইচ্ছে মতন দুরে থাকা
তবু কেন জানি আসলে হলো ছুঁয়ে থাকা।
জীবনের ঘ্রাণে পরম স্নেহে গড়িয়ে নামা জ্যোত্স্না
না বলা অনেক কথা।

অপ্রত্যাশিত ইচ্ছেগুলো শহরের পথে ফেরি করে
নিজের মতন চিত্কার করে।
আমার শহর মানে তুই কোনো শেষ না হওয়া মুহুর্তদের মতন
আমার শহর মানে তুই মাটির ঠোঁটে ভাঁড়ের আদরে চুমু।
অজানা কোনো অন্য কোথাও
কিছুটা সময় পাশাপাশি কিন্তু ভীষণ একলা থাকা। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...