Thursday, October 8, 2015

পাহারায় জীবন

পাহারায় জীবন
....................... ঋষি
=========================================
তোমাকে পাহারা দেওয়ার জন্য
আমার এই ছোটো জীবন আরো ছোটো মনে হয়।
পৃথিবীর সবটুকু অন্ধকার তোমার যোনির ভিতর
যন্ত্রণা হয়ে জ্বলে।
জন্ম নেয়  অজস্র স্পন্দন পৃথিবীর মাটিতে
হয়তো ধুলি ঝড় ,হয়তো সুনামি।

আমি ভেসে যাই
ভাসতে ভাসতে আমার মনে হয় আমি একটা গাছ।
একদিকে নগ্নতা ,অন্যদিকে পোশাকি
আমি পোশাক গুলো খুলে রাখি যত্নে সময়ের কাছে।
আমি নগ্ন হয়েই বাঁচতে চাই
মুখোশগুলো সব সাজানো তর্পনে ঈশ্বরের নাম করা।
কোনদিকে বেশ ,বোধ হয় পূর্বে মুখ
আর সময় পশ্চাতে।
আমি কবিতাই  লিখে ফেলি ,যা লিখি নি কখনো
শব্দরা সংযমী হও
আর জীবন তুমি কুপমন্ডুক।

তোমাকে পাহারা দেওয়ার জন্য
আমার এই ছোটো জীবন আরো ছোটো মনে হয়।
যখনি হেসে ওঠো তুমি
আমি বুঝি এই সব সময়ের চাঞ্চল্য নগ্নতার  মতন।
যা আমার থেকে আমাকে মুক্ত করে
করে তোলে আত্মোন্মাদ ভিখারীর মতন। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...