Thursday, October 8, 2015

নিজের মৃত্যুকে

নিজের মৃত্যুকে
.................... ঋষি
===============================================
আচমকা ভেজানো সেই বাহারি বৃষ্টি
তোকে বৃষ্টি বলে ডেকেছিলাম।
নিস্তব্ধ চোখের পাতায় ঘুম ,ঘুম কেমন এক আনমনা আদর
তোকে আমি আদর বলে ডেকেছিলাম।
ভিজে গেছে সময়ের মাটিতে জমানো কঙ্কাল
আরো নিচে
যখন আমি মৃত্যু কে ভালোবেসেছিলাম।

মৃত্যু
সেই শব্দের সাথে পরিচয় তখব বোধহয় ক্লাস ফাইভ।
আচমকা ব্রেক মেরে লড়িটা থামলো
আমি অবাক চোখে দেখলাম পৃথিবী ,,আলো।
তারপর কতবার অন্ধকারে মৃত্যু এসেছে আমার কাছে
আমার বন্ধু অনির্বানের সেই রেলে কাটা শরীরটা।
আমি আজও দেখি অবচেতনে
দেখি তোমাকে, তুমি দাঁড়িয়ে দুহাত বাড়িয়ে
আমার দিকে।
ঘুম ভেঙ্গে যায় ,চমকে উঠে দেখি
শরীরে তোমার গন্ধ।

আচমকা চমকে ওঠা জীবন দেখে
তোমাকে  বোধ হয় একটু আন্ডার এস্টিমেট করেছিলাম।
আমি হাসছিলাম রাবনের মতন দশ হাতে
আমি হাঁটছিলাম জীবনে বোধ হয় কুড়ি পায়ে।
তারপর আরো নিচে
তোর নাভিতে ফুটে উঠলো জলপদ্ম
আমি অবাক হয়ে আবারও  মৃত্যু দেখলাম। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...