Tuesday, October 27, 2015

খিদের সভ্যতা

খিদের সভ্যতা
................. ঋষি
=====================================================
জীবন্ত কুয়াসায় উল্টোনো চায়ের ভাঁড়ে
সোহাগী সভ্যতা।
আমরা  নাকি হেঁটে চলেছি সুমাত্রা থেকে শ্রীলংকা
আমাদের  শহরের আলোগলি ঘেঁটে।
আমাদের হাতে কালি
আমাদের নাকি জীবিত অগ্রশীল সভ্যতা।

এখানে সকাল হয় নটার সাইরেনে
তারপর ছুটতে থাকে খিদে।
আমার শহর ধরে অন্য শহরে ,,অন্য মানচিত্রে ,বিশ্বের গোলকে
ছুটছে ,ছুটছে ,ছুটছে  মানুষের চোখে মুখে।
ভিখিরির কান্নায় ,হাসপাটালের বেডে ,দোকানির বাজারদরে ,বিশ্বের শেয়ারবাজারে
ফুটপাথ ঘেঁষা হাতের তালুতে ,পাগলিনীর চাহুনিতে ,সীমান্তের কাঁটা তারে।
তার পর রাত্রে ,সে এক অন্য খিদে
ঘুম চোখে সভ্যতা জড়ায় নেশার শরীর ,বিস্তীর্ণ ক্লান্ত জনপদ ঘুমিয়ে পরে।
রাত পেঁচা জাগে আমার শহরের মতন
শহরের গলিতে তখন খিদে জাগছে শরীরের বিনিময়ে খিদের দাপটে।
রাত জাগা চোখে নামতে থাকে তৃষ্ণা
বিছানার চাদরে ,সিলিঙের মানচিত্রে একটা বিশ্ব।
মহান বিশ্ব ,আমার শহর ,আমার জন্মভূমি ,আমার দেশ
সবটাই কেমন যেন খিদের পৃথিবী।

সকালের সদ্য ফোঁটা আলোতে কুয়াসার রাস্তায়
আবার জীবন্ত সভ্যতা।
আমরা  নাকি জানলার বাইরে দেখি খোলা আকাশে মুক্তি
আমরা আকাশের দিকে হাত বাড়াই প্রেমের স্পর্শে।
সত্যি কি তাই
আসলে কোথায় যেন আমরা সকলে খিদের সভ্যতা।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...