Sunday, October 18, 2015

সে আসছে

সে আসছে
................ ঋষি
==================================================

কি যেন একটা আটকে আছে গলার কাছে
শরতের রোদে রাখা আগমনী চিঠি।
এই মাত্র তোর ফোনটা কেটে গেল
বিপ ,বিপ সাঙ্কেতিক শব্দে জানলাম তুই আর নেই।
আর কেন জানি সকালটা বদলে
একটা মৃত সড়ক মতন জনশূন্য নিস্তব্ধ।

কান পেতে ছিলাম
সে আসছে।
কাশফুলের ফুলের ফাকে উঁকি মারা
তোর কপালের লাল টিপে কেমন যেন মায়ের গন্ধ।
পায়ের আলতায় আলতো পরশ লক্ষ্মীর মতন
ছোটবেলায়  দেবী পুজোর মাকে আমার খুব দেখতে ইচ্ছে হয়।
কেন জানি তখন আমার কাঁদতে ইচ্ছে হয়
দশমীর মতন কোন এক দিনে।
মায়ের গোমড়া মুখে সিঁদুরের ছোপ
আর আমার হৃদয়ে কিছু একটা আটকে,
তবু মা আসছে।

কি যেন একটা আটকে আছে গলার কাছে
শরতের ঘোমটা টানা নীল মেঘে কিছু একটা অপেক্ষা।
প্যান্ডেলে ,প্যান্ডেলে শোরগোল ,ঢাকের শব্দ
সমস্ত অবয়ব জুড়ে কোনো এক আগামী  উত্সব।
কিন্তু আমার কাছে এটা একটা মৃত্যুর দিন
আমি আবার মরছি ,,,মা আসছে তাই। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...