Monday, October 12, 2015

এক বেজন্মার জীবন

এক বেজন্মার জীবন
...................... ঋষি
================================================
আমার নিজেকে বেজন্মা বলতে লজ্জা করে না
লজ্জা করে না নিজেকে বিশ্বের দরবারে  দাঁড় করাতে।
আমি যেখানে নগ্ন
হাসি পায় ,খুব হাসি  পায়।  কে দেখছে আমাকে ?
একটা নগ্ন ঘুন ধরা সমাজ ব্যবস্থা ,একটা নপুংষক রাজনীতি
 একটা বেহাল দেশ কিংবা এক ধুকতে থাকা বিশ্ব।

নিজের কোমরের বেল্ট খুলে
একের পর এক আঘাত হানি সারা শরীরে। .
প্রতিটা আঘাত আমার শরীরে শান্তি আনে রক্তপাতে
প্রতি রক্ত বিন্দুতে আমি দেখতে পাই  মানুষ।
যারা ক্রমাগত পিষে চলেছে কোনো কৃত্রিম বুলডোজারে ভিতরে বাহিরে
আমার শরীরে মানচিত্রে ফুটে ওঠে একটা বিশ্ব।
প্যালেস্টাইন ,সিরিয়া ,আরব আরো কত ছোটো ছোটো হাত বাড়ানো পৃথিবী
তখনি শুনি সাইরেন বাজছে ,আম্বুলেন্সের শব্দ।
লাল ঘুরতে থাকা আলো  .রেড লাইট এরিয়া মানুষের ভিতর
চিত্কার নারীত্বের প্রশ্নে ,শিক্ষার প্রশ্নে ,মানবিকতার প্রশ্নে।
কান্না ধর্ষণ ,শিশু হত্যা ,কর্মহীনতা ,নিজের মেরুদন্ডে
সত্যি কি বেঁচে আমি ?

আমার নিজেকে বেজন্মা বলতে লজ্জা করে না
লজ্জা করে মানুষ বলতে ,লজ্জা করে মানুষের মতন যাপনে।
ঘোমটার নিচে খেমটা নাচ
একটা বাজারী বদরের মতন লজ্জা কি এই বেঁচে থাকায়।
শুধু যখনি কোনো নতুন জন্ম দেখি কিংবা কোনো শিশুর সরল হাসি
তখন নিজেকে আমার লজ্জা করে মানুষ বলতে।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...