Saturday, October 10, 2015

আজ থেকে বছর দশেক পরে

আজ থেকে বছর দশেক পরে
............. ঋষি
==============================================
আজ থেকে বছর দশেক  পরে
মরচে ধরা এই হৃদয়ের চারদেওয়ালে খুঁজে পাবে তো আমাকে।
তখন টিকটিকিরা অবিরত ঘুরবে দেওয়ালে দেওয়ালে
সত্যি সত্যি সত্যি।
পুরনো ক্যালেন্ডারের ভেতর থেকে রাধা কৃষ্ণর সোহাগী ভঙ্গি
উঁকি মেরে দেখে নেবে তোমার পরিপক্ক হৃদয়
আমি থাকবো তো সেখানে।

ঘুন ধরা অবয়বের মতন
পুরনো পোকা কাটা বইয়ের মতন।
আমি দাঁড়িয়ে সেখানে
আজ থেকে বছর দশেক পরে।
কোনো এক সুনামিতে ভেসে যাওয়া আসবাবের মতন
আমিও ও পরিত্যক্ত সেখানে।
জমতে থাকা ধুলো ,অসংখ্য প্রহসনে আমার গলায় মালা
সাদা রজনীগন্ধা আমার খুব প্রিয়।
তোমার মতন আমার হৃদয়ে
প্রশ্নের ঝড়ে
উড়ে আসা শুকনো পাতা।

আজ থেকে বছর দশেক পরে
এই কবিতা কোনো ভিনদেশী লেখা তোমার কাছে।
আর আমার কাছে গোপন যবনিকা অন্ধকারে
সত্যি সত্যি সত্যি।
এই কবিতাটি কেবল মাত্র ফেরার পথে লেখা
চারদেওয়ালে থেকে ,ঘুরে বেড়ানো
এক হারিয়ে যাওয়া হৃদয়ের লেখা।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...