Tuesday, October 6, 2015

হৃদয়ের মহাভারত

হৃদয়ের মহাভারত
......................... ঋষি
=================================================
যখনি আমি জড়িয়ে ধরি তোকে
ঘামের গন্ধে।
পথের ধুলোগুলো কেন জানি অকৃতজ্ঞ  মনে হয়
মনে হয় এতো যে ধুলো মাখলাম।
সব বেকার ,সব ফালতু
শুধু যন্ত্রণা তোর শরীরী গন্ধের মতন সপ্নিল অবয়ব।

নেশা হয়
নিজেকে আহত সৈনিকের মতন পরে থাকতে দেখি ধর্মের মহাভারতে।
যেখানে প্রতিপদে আটকে থাকে রাজনীতি
যেখানে কৃষ্ণ অনায়াসে মিথ্যা বলে।
যেখানে ধার্মিক ভীষ্মের ইচ্ছা মৃত্যর  পাপের  দায়ে
সেই দায় কাঁধে নিয়ে
আমি তুলে নি সমাজের পাতিয়াল পেগ।
নরম পৃথিবীর মাটিতে কোথাও অপকর্ম বিড়ালের থাবা
বিরল না
তবু থাবা বাড়িয়ে দি তোর দিকে।
কারণ বিড়াল  যে বাঘের মাসি
আমার গায়ে বাঘের গন্ধ।

যখনি আমি জড়িয়ে ধরি তোকে
অদৃশ্য অবচেতনে।
সরে যায় চোখের পাতায় ধর্মের মহাভারত
আমি গিয়ে দাঁড়ায় সেই পবিত্র ভূমিতে সূত পুত্র কর্ণের মতন।
আমাকে অবহেলে বোধ করে হৃদয়ের অর্জুন
কারণ আমি মরতে চাই তোর প্রেমে । 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...