Saturday, October 10, 2015

বিদেশী কবিতা

বিদেশী কবিতা
.............. ঋষি
==============================================
উজ্বল দোকানে সামনে
আলো  কিনতে এসেছি উত্সবের সেহনাহিতে।
আর ঠিক তখনি
চোখে পড়লো ব্রা ,প্যান্টির মাপের বিকিকিনির দিকে
আর আমার মারর্ক্সকে মনে পড়লো।

মহান মারর্ক্স
তাকে বলা হয় নি কোনদিন
আমার ছেড়ে যাওয়া প্রেমিকাদের কথা।
তাদের বুকের মাপে আমি যে দেশটা খুজেছিলাম
তাকে বলা হয় নি এমন সম্ভব না।
শুধু আমার বুকের দোকানে সামনে দাঁড়ালে হাসি পায় আজকাল
দেশ শব্দের সাথে আমদানি কৃত্রিম বুকগুলোতে
কোথাও হৃদয় নেই।
কোথাও  সময় নেই এক মুহূর্ত ভাবার
যে উত্সব সবার হয় না ,যেমন দেশ হয় না
বেশিরভাগ নিজের দেশে বিদেশী এখানে।

উজ্বল দোকানে সামনে
এল কিনতে এসে  আমি অন্ধকার দেখলাম।
পাশের ফুটপাথে এক ভিখিরিনী দাঁড়িয়ে অদ্ভূত ভাবে হাসছে
আমি সিগারেট ধরালাম ,আর সিগারেটের ধোঁয়ায়
এক ভিখিরিনী দেশ দেখতে পেলাম।

1 comment:

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...