Wednesday, October 28, 2015

কোনখানে তুই

কোনখানে  তুই
.................. ঋষি
====================================================
তুই দেখছিস  না মোটেই আমার দিকে
কিছু বলছিস না কেন।
সত্যি সবার জানা মেশিন গান থেকে গোলাপ বেরোয় না
বেরোয় কৃত্রিম বারুদ ।
গোলাপী না বারুদের গন্ধে ভরে যায় নিটল সমাজ
আর প্রতিবাদ কেন বেঁচে থাকা।

বিকেলে চায়ের ভাঁড়ে ঠোঁট রেখে
তোকে খুঁজে পাওয়াটা আমার নিত্য অভ্যেস।
ডেস্কটপের উপর সাজানো বাক্সগুলো আনমনে খোলা বন্ধ
আমার কৃত্রিম সভ্যতা।
তবু যখনি আমি মঞ্চের উপর দাঁড়ায়
উল্টো দিকে নিচে পৃথিবীতে কলরব ,হাজার চাওয়ার মাঝে।
আমার আয়নায় ফুঁটে ওঠে তোর অবয়ব
সদ্য বিকশিত পাঁপড়ির আড়ালে আমার প্রাণ ভোমরা চান করে।
খায় ,দায় ,ঘুমিয়ে পরে
বাইরে তখন মারাত্নক যুদ্ধ জীবন চলছে।
আমার কি
আমি তো শুনছি ফিসফিস তোর নিজের মাঝে।

তোকে পাচ্ছি না কিছুতেই আমি
তোকে কিছুতেই ছুঁতে পাচ্ছি না পাঁচিলের ওপারে।
এপারে সাজানো পোস্টারে তোর ড্রেসিং টেবিল
ওপারে পবিত্র তুই সদ্য স্নাত নগ্ন জন্ম।
প্রশ্ন কর তো একবার
 কোনখানে  তুই ,কত কাছে আমার। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...